• রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১
  • ||

ছাতকে সুরমা ব্রিজ ‌‘দূর্ব্বিণ শাহ’ নামকরণের দাবি

প্রকাশ:  ২৯ অক্টোবর ২০২২, ২৩:২৭
শংকর দত্ত, সুনামগঞ্জ

সুনামগঞ্জের ছাতক উপজেলা মুক্ত দিবসে (৬ ডিসেম্বর) সুরমা ব্রিজ ‘দূর্ব্বিণ শাহ সেত’ নামকরণসহ উদ্বোধনের দাবি জানিয়েছেন ছাতক-দোয়ারাবাজার এলাকার মুক্তিযোদ্ধা, রাজনৈতিক, সামাজিক ও বিশিষ্ট ব্যক্তিবর্গ।

সওজ সুত্রে জানা গেছে, ছাতক দোয়ারা বাজারের উত্তর সুরমাবাসীর স্বপ্নের সুরমা ব্রিজের উদ্বোধের তারিখ পিছিয়েছে। সারা দেশব্যাপী ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কারণে শনিবার (২৯ অক্টোবর) এর পরিবর্তে সম্ভাব্য তারিখ নির্ধারণ হয়েছে ৭ নভেম্বর। ওইদিন প্রধানমন্ত্রী ১০০টি ব্রিজ উদ্বোধনের কথা রয়েছে।

৬ ডিসেম্বরে ছাতক শত্রু মুক্ত দিবসে ছাতক দোয়ারাবাসীর স্বপ্নের সেতু সুরমা ব্রিজকে দূর্ব্বিণ শাহ স্মরণে ব্রিজটির নামকরণে মত পোষণ করে সেতু উদ্বোধনের ব্যাপারে ছাতক দোয়ারাবাজার এলাকার নির্বাচিত সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক জানান, ব্রিজটির উদ্বোধনের বিষয়ে তিনি প্রধানমন্ত্রীর কাছে লিখিত আবেদন জানাবেন।

দোয়ারাবাজার উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, অধ্যক্ষ ইদ্রিস আলী (বীরপ্রতীক) বলেন, যেহেতু প্রাকৃতিক বিপর্যের কারণে ২৯ অক্টোবর উদ্বোধন হতে পারেনি। সেহেতু সুরমা ব্রিজ ‘আব্দুল হক সেতু’ কিংবা ‘দূর্ব্বিণ শাহ সেতু’ নামে হবার দাবি জানিয়ে ৬ডিসেম্বরে ছাতক শক্রু মুক্ত দিবসে উদ্বোধনের মতপোষণ করছি।

ছাতক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আনোয়ার রহমান তোতা মিয়া বলেন, আমরা মুক্তিযোদ্ধারা কতোটা আত্মত্যাগের বিনিময়ে ১৯৭১ সনের ৬ ডিসেম্বরে ছাতক কে মুক্ত ঘোষনা করে স্বাধীন পতাকা উত্তোলন করেছিলাম। সেই দিনটি মনে হলেই আনন্দ আসে। আমি মুক্তিযোদ্ধা হিসেবে ও ছাতক উপজেলা মুক্তিযোদ্ধা পরিবারের পক্ষ থেকে ৬ডিসেম্বরে উদ্বোধনের ঐক্যমত পোষণ করছি।

এক টিভি সাক্ষাৎকারে সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক জানান, সিত্রাংয়ের কারণে যেহেতু উদ্বোধনের তারিখ পিছিয়েছে, তাই তিনি মনে করেন, ৬ ডিসেম্বর সুরমা ব্রিজের উদ্বোধন হোক।

তিনি বলেন, ৬ ডিসেম্বর ছাতক উপজেলা মুক্ত দিবস। ৭১ এ বাঁশতলা হক নগর ৫নং সেক্টর হেড কোয়াটারের অধীন মুক্তি বাহিনীর প্রচণ্ড আক্রমণে পাক-হানাদার মুক্ত হয় ছাতক শহর। দিবসটি ছাতকে প্রতিবছর উৎসব মুখর পরিবেশে উদযাপিত হয়। ঐতিহাসিক ৬ ডিসেম্বর ব্রিজটি উদ্বোধন হলে ব্যাপক সমাবেশের মধ্য দিয়ে আনন্দঘন পরিবেশে দিবসটি উদযাপিত হবে এবং দুই উপজেলাবাসীর স্মরণীয় হয়ে থাকবে দিবসটি।

ছাতক উপজেলা আওয়ামী লীগের আহবায়ক ও ছাতক উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান ঐতিহাসিক দিন স্মরণ করে বলেন, বাংলাদেশ স্বাধীন হয়েছিলো ১৯৭১ সনের ১৬ই ডিসেম্বর। ছাতক শত্রুমুক্ত হয়েছিলো ৬ই ডিসেম্বর ১৯৭১ সনে। এই বিশেষ দিনে আমাদের ছাতক সুরমা সেতুটি প্রখ্যাত বাউল সাধক দূর্বীন শাহ যিনি তৎকালীণ পূর্ব পাকিস্তানের ৬৯’র গণ আন্দোলনের টাল মাটাল সময়ে সুরমা সেতু লগ্ন ঐতিহ্যবাহী নোয়ারাই ইউনিয়নের আওয়ামী লীগের সভাপতি হিসাবে অত্র এলাকার স্বাধীনতাকামী মানুষের নেতৃত্ব দিয়েছিলেন। তাই ছাতক সুরমা সেতুটি জ্ঞানের সাগর ‘দূর্ব্বিণ শাহ’ সেতু নামকরণ করে ঐতিহাসিক ৬ ডিসেম্বর মাননীয় প্রধানমন্ত্রী সেতুটি উদ্ভোধন করে ছাতকবাসীর প্রাণের দাবিটি পূরণ করে লাক্ষো জনতার সম্মিলিত কন্ঠে “জয় বাংলা’ শ্লোগানে মূখরিত করে তুলবো। এই প্রত্যাশা রইলো।

উপজেলা আওয়ামী লীগ আহবায়ক কমিটির সদস্য মুশাহিদ আলী ও আফজাল হোসেন জানান, ‘দূর্ব্বিণ শাহ সেতু’ নামকরণের মধ্যদিয়ে ৬ ডিসেম্বর উদ্বোধন হলে ছাতক মুক্তি দিবসে দুই উপজেলার ৭ লক্ষ মানুষের দিগুণ আনন্দ ও স্মরণীয় দিন হিসেবে সবার মনে থাকবে।

সুনামগঞ্জ সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুল ইসলাম প্রামাণিক জানান, সুরমা ব্রিজের অসম্পূর্ণ কাজ দ্রুত শেষ হয়ে যাবে। কিছু কারণে ২৯ অক্টোবরে সুরমা ব্রিজ উদ্বোধন হয়নি। আগামীতে অফিসিয়ালি যেদিন জানানো হবে সেদিনই হবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

সুনামগঞ্জ,দাবি,নামকরণ,ছাতক,সুরমা ব্রিজ,‌দূর্ব্বিণ শাহ

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close